খুলনা, বাংলাদেশ | ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪

Breaking News

নিখোঁজ অনেকে ঘরে ফিরেছে, মাদ্রাসা পালানো শিক্ষার্থীই বেশি

গেজেট ডেস্ক

গত ২৯ জুন নিখোঁজ হয় বরিশালের বাকেরগঞ্জের একটি মাদ্রাসার ছাত্র ইউসুফ হাওলাদার। এক সপ্তাহ পর অভিভাবকেরা তার সন্ধান পান। ১৩ বছরের এই শিশুটির বাবা আবু জাফর হাওলাদার আজকের পত্রিকাকে বলেন, ‘লেখাপড়ার চাপে ও বন্ধুর বাসায় গিয়া পলাইছিল।’

ইউসুফ ঘরে ফিরলেও তার নিখোঁজ বিজ্ঞপ্তিটা এখনো ফেসবুকের বিভিন্ন পেজ ও গ্রুপে ঘুরছে। সেই সঙ্গে আরও অনেক শিশু–কিশোর নিখোঁজের বিজ্ঞপ্তি ফেসবুকে ঢুকলেই ফিডে আসছে। বিভিন্ন গ্রুপ ও পেজে এমনটাও বলা হচ্ছে, ‘৪৮ ঘণ্টায় নিখোঁজ ৩৫ শিশু’।

এসব পোস্ট দেখে অনেক অভিভাবকই তাঁদের সন্তানদের স্কুলে পাঠাতে ভয় পাচ্ছেন। অনেকের মধ্যে ভর করেছে ‘ছেলে ধরা’ আতঙ্ক। তবে ফেসবুকে গতকাল শনিবার ও আজ রোববার নিখোঁজ বিজ্ঞপ্তিতে আসা ২৫ জনের পরিবারের সঙ্গে কথা বলে জানা গেছে, নিখোঁজদের ১৯ জনই ঘরে ফিরেছেন।

পরিবারের সদস্যদের দেওয়া তথ্য অনুযায়ী, নিখোঁজ হওয়া ২৫ জনের মধ্যে ২১ জন মাদ্রাসার শিক্ষার্থী। নিখোঁজ হওয়ার পর যারা ঘরে ফিরে এসেছেন, তাঁদের মধ্যে অন্তত ১২ জনের পরিবার জানিয়েছে, মূলত মাদ্রাসায় থাকতে অনীহা ও লেখাপড়ার প্রতি ভীতি থেকে তারা নিরুদ্দেশ হয়েছিল।

‘শিশু নিখোঁজ’ বিজ্ঞপ্তি কী শুধুই গুজব

৪৮ ঘণ্টায় ৩৫ শিশু নিখোঁজ হওয়ার বিষয়টিও গুজব বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর। রোববার পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনসের দায়িত্বে থাকা পুলিশ সুপার ইনামুল হক সাগর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘শিশু নিখোঁজ’ গুজবে বিভ্রান্ত হবেন না। সামাজিক যোগাযোগমাধ্যমে এ ধরনের গুজব রটনাকারীদের বিরুদ্ধে বাংলাদেশ পুলিশ তৎপর রয়েছে। কেউ এ ধরনের গুজব ছড়ালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তবে শুধু শিশু নিখোঁজ সংক্রান্ত কোনো হালনাগাদ পরিসংখ্যান পাওয়া যায়নি। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তথ্য বলছে, চলতি মাসে প্রথম ৭ দিনে ৭৬ জনের নিখোঁজ হওয়ার বিষয়ে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। জুনে এই সংখ্যা ছিল ২৬০, মে মাসে ১৯৯, এপ্রিলে ২২১, মার্চে ২১৩, ফেব্রুয়ারিতে ২১৭ এবং জানুয়ারিতে ২১০।

পুলিশ কর্মকর্তারা বলেন, পারিবারিক কলহ, পথ হারিয়ে বা অন্য কোন কারণে অনেকেই নিখোঁজ হয়ে থাকে। পড়ালেখার চাপে অনেক মাদ্রসাছাত্র নিখোঁজ হয়। অনেকে ব্যক্তিগত সম্পর্কের জেরে পালিয়ে যান। এসব ঘটনাতেও নিখোঁজ জিডি হয়। তবে এর প্রায় সবার অবস্থানই শনাক্ত করা সম্ভব হয়।

খুলনা গেজেট/এইচ এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!